সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১ মার্চ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

পীরগঞ্জ, টুঙ্গীপাড়া ও পার্বতীপুর উপজেলায় ওইদিন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পর্যায়ক্রমে ২১ উপজেলায় উপবৃত্তির অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ১শ’ টাকা করে এবং প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের মাসিক ৫০ টাকা করে উপবৃত্তি দেওয়া হচ্ছে। প্রতি তিনমাস পর পর শিক্ষার্থীরা এ উপবৃত্তির অর্থ পায়।

গত বছরের হিসাবে প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ৯৫ লাখ ৫২ হাজার ৯৭৯ এবং প্রাক-প্রাথমিকে ৩০ লাখ ৮৮ হাজার ৪৬০ জন।

গতবছর থেকে প্রাথমিকের শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনার পর ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তির দেওয়া হচ্ছে বলেও জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়।

রূপালী ব্যাংকের শিওর ক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তির অর্থ দেওয়ার জন্য গত বছরের অক্টোবরে ‘মায়ের হাসি’ নামে বিনামূল্যে সিম বিতরণ করে টেলিটক। এরআগে আগস্ট মাসে টেলিটক ও রূপালী ব্যাংকের মধ্যে একটি চুক্তি সই হয়। সুবিধাভোগী মা/অভিভাবকদের টেলিটকের পক্ষে প্রতিমাসে ২০ টাকার ফ্রি কথা বলার সুযোগসহ বিনামূল্যে সিম বিতরণ করা হয়।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম