সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের রুচিতেও এসেছে পরিবর্তন। এ পরিবর্তনের প্রভাব মানুষের দৈনন্দিন জীবন থেকে শুরু করে পড়েছে পড়ালেখাতেও। প্রযুক্তির ছোঁয়া লেগেছে মানুষের ভালোবাসার জায়গাতেও।

এক সময় শিশু-কিশোরদের পছন্দের পাঠ্য ছিল ভূতের গল্প, রূপকথার গল্প, ছবি আঁকা, কার্টুন ইত্যাদি। কিন্তু গুগল ও ইউটিউব জামানায় শিশুরা ঝুঁকছে কল্প বিজ্ঞান, রেসলিং ও ম্যাজিকের বইয়ে।

শনিবার অমর একুশে বইমেলায় ছিল শিশু প্রহর। মেলায় আসা প্রায় ২০ জন শিশু-কিশোর ও অভিভাবকের সঙ্গে কথা হলে তারা জানায়, তাদের পছন্দের শীর্ষে রয়েছে কল্প বিজ্ঞান বা সায়েন্স ফিকশন।

অভিভাবকরা এর কারণ হিসেবে বলছেন, টেলিভিশন, মোবাইল ও ইন্টারনেট হাতের নাগালে থাকায় বিভিন্ন ধরনের অনুষ্ঠান খুব সহজে দেখতে পারছে শিশুরা। আর তারই প্রভাবে সায়েন্স ফিকশনে ঝুঁকছে। আর আগের মতো দাদী-নানীদের কাছে ভূতের গল্প শোনা হয় না, তাই বিষয়টি শিশুদের কাছে আগ্রহ হারিয়েছে।

রাজধানীর ওয়াই ডব্লিউ সি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র লিয়ানা তানজীন কিনেছে ‘বিজ্ঞানের ২০০০ বছরের সেরা আবিষ্কার’ ও ‘চিলড্রেন নলেজ ব্যাংক’ নামের দুটি বই। লিয়ানা বলে, বৈজ্ঞানিক বই তার কাছে সব সময় প্রিয়। তাই এবারও মেলায় এসে সায়েন্স ফিকশন কিনেছে সে।

সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র এস এ নাহিন। বইমেলায় এসে কিনেছে ছবি আঁকার কলাকৌশল। তারও পছন্দের শীর্ষে রয়েছে সায়েন্স ফিকশন। একই স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র শাফায়েতের পছন্দ ম্যাজিকের বই।

মোহাম্মদপুর রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র অমিও আল সায়েম জানায়, সে ভূতের গল্প পড়ে। তবে সায়েন্স ফিকশনই তার কাছে সবচেয়ে প্রিয়। জারিন জোবায়রা নামের ক্লাস ওয়ানের এক ছাত্রী বলে, আমার পছন্দের বই হচ্ছে ম্যাজিক বই। তাপর সায়েন্স ফিকশন, এরপর ভূতের বই।

শিশুদের সায়েন্স ফিকশনে ঝুঁকে পড়ার কারণ কী- জানতে চাইলে এক অভিভাবক বলেন, আসলে যুগটাই পাল্টে গেছে। আমাদের সময় আমরা বিভিন্ন রকম ভূতের গল্প শুনতাম, পড়তাম। কিন্তু আজকের জামানায় রেডিও, টেলিভিশন, ইন্টারনেট শিশুদের সায়েন্স ফিকশনে আকৃষ্ট করছে।

মল্লিক আবিদ আলী নামের এক ব্যাংক কর্মকর্তা বলেন, ভূতের গল্প যে পড়ছে না সে রকম বলবো না, তবে সায়েন্স ফিকশনে আগ্রহ বাড়ছে। মিডিয়া, টিভি, মোবাইল দেখে তারা এর প্রতি ঝুঁকছে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম