সংবাদ শিরোনাম

 

আন্তর্জাতিক ডেস্ক : রক্ষণশীল সৌদি আরব এই প্রথমবারের মতো দেশটির পুঁজি বাজারের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে একজন নারীকে। শনিবার সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, বিনোয়োগ ব্যাংক এনসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা সারাহ আল সুহাইমিকে সৌদি স্টক এক্সচেঞ্জের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে এই পদে কোনো নারীকে নিয়োগ দেয়নি কর্তৃপক্ষ।

সৌদি স্টক এক্সচেঞ্জ পরিচালনা কমিটি তাকে নির্বাচিত করেছে। পরিচালনা কমিটিতে সৌদি কেন্দ্রীয় ব্যাংক, অর্থ মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ছিলেন।

স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, সৌদি আরবের ইতিহাসে এই প্রথম প্রধান একটি আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বে একজন নারীকে নিয়োগ দেয়া হলো।

সুহাইমি ২০১৪ সাল থেকে সৌদি ইনভেস্টমেন্ট ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান এনসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা জামমাজ ২০০৪-২০০৬ সাল পর্যন্ত দেশটির পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধান ছিলেন।

গত বছর সৌদি সরকার একটি উচ্চভিলাষী অর্থনৈতিক এবং সামাজিক সংস্কার কর্মসূচি চালু করা ঘোষণা দেয়। কিন্তু তার এই নিয়োগ সঙ্গতিপূর্ণ বলে খবরে বলা হচ্ছে।

উল্লেখ্য, সৌদি নারীদের এখনো গাড়ি চালনোর অনুমতি নেই। দেশের বাইরে ভ্রমণ বা বিয়ের জন্য অভিভাবকদের অনুমতি নিতে হয় সৌদি নারীদের। এমন সময়ে তার এই নিয়োগকে অর্থনীতিতে নারী জাগরণের অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম