সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হয়েছে। সচিবালয়ে রবিবার (১৯ ফেব্রুয়ারি) ধর্মমন্ত্রী মতিউর রহমান এই কার্যক্রমের উদ্বোধন করেন।

সরকারি এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে। বেসরকারি হজযাত্রীদের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম চলবে।

এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এরমধ্যে এক লাখ ১৭ হাজার ৭৫৮ জন বেসরকারিভাবে ও ১০ হাজার জন সরকারিভাবে হজে যেতে পারবেন। হজের কার্যক্রম পরিচালনায় এবার এ পর্যন্ত ১ হাজার ১১৮টি এজেন্সিকে অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি এজেন্সি সর্বোচ্চ ১৫০ জনকে হজে পাঠাতে পারবেন।

সরকারিভাবে হাজযাত্রী নিবন্ধনের কাজ গত ২০ জানুয়ারি শুরু হয়েছে।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ শুরু হবে। জেলা প্রশাসক অফিস, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয় ও ঢাকায় হজ পরিচালকের অফিস থেকে হজের প্রাক-নিবন্ধন করা যাবে।

প্রাক-নিবন্ধন করতে জাতীয় পরিচয়পত্র, (১৮ বছরের কম হলে জন্ম নিবন্ধন সনদ), প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রবাস-সংক্রান্ত কাগজপত্র, মোবাইল ফোন নম্বর, প্রয়োজন হবে।

গত ৩০ জানুয়ারি ‘হজ প্যাকেজ, ১৪৩৮ হিজরি/২০১৭ খ্রিস্টাব্দ’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এবার হজ পালনে প্যাকেজ-১ এ ৩ লাখ ৮১ হাজার ৫০৮ এবং প্যাকেজ-২ এ ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ করতে হবে।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম