সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে বইমেলায় সোমবার (২০ ফেব্রুয়ারি) মোট ৯৪টি নতুন বই এসেছে। এর মধ্যে ৩৮টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া বিকেলে বইমেলার মূল মঞ্চে ‘উন্নতমানের শিক্ষা : সামাজিক অগ্রগতির চাবিকাঠি’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ। এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী।

প্রাবন্ধিক বলেন, শিক্ষার মান ও সমাজ প্রগতি উভয়ই বহুমাত্রিক প্রপঞ্চ। দুটোর মিথস্ক্রিয়া অনেকাংশে বিশেষ পরিস্থিতি ও আবহ-নির্ভর। সবক্ষেত্রে দুটোর সংযোগ প্রত্যক্ষ বা সরাসরি নয় এবং তা গাণিতিক হিসাবে নিরূপণযোগ্য নয়। কিন্তু সামগ্রিকভাবে মানসম্পন্ন শিক্ষার গুরুত্ব অনস্বীকার্য।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দীর দ্বারপ্রান্তে বাংলাদেশ। সাক্ষরতার দিক দিয়ে আমরা অনেকটা অগ্রগতি অর্জন করলেও সামগ্রিকভাবে শিক্ষার মান নিশ্চিত করা যায়নি। তদুপরি তিন ধারার শিক্ষা ব্যবস্থা, শিক্ষায় বাণিজ্যিক তৎপরতা এবং সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির অনুপ্রবেশ আমাদের শিক্ষা ব্যবস্থাকে হুমকির সম্মুখীন করেছে। এ বিষয়ে আশু ইতিবাচক পদক্ষেপ করা না গেলে প্রকৃত শিক্ষিত জাতি গঠনের স্বপ্ন অধরাই থেকে যাবে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম