সংবাদ শিরোনাম

 

বিশেষ সংবাদ : সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে যাবার আগ্রহ প্রকাশ করেছেন বলে দেশটির একটি জাতীয় দৈনিক জানিয়েছে।ওই পত্রিকার প্রতিবেদন অনুযায়ী চলতি মাসের শেষ দিকে বা মার্চের প্রথম ভাগে এই সফর হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কুটনৈতিক এর বরাত দিয়ে সৌদি আরবের প্রভাবশালী দৈনিক আল নূর এই খবর প্রকাশ করেছে। ওই কূটনীতিক জানান, আরবের বাইরে মিত্র হিসেবে পাকিস্তানকে সর্বাধিক গুরুত্ব দিত সৌদি আরব। কিন্তু সে দেশে একাধিক নাশকতার পরিকল্পনায় পাকিস্তানিদের সম্পৃক্ততা প্রমাণ হওয়ায় দেশটির সর্বোচ্চ নীতিনির্ধারক পর্ষদ পাকিস্তানের বিকল্প হিসেবে অন্য মুসলিম দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। এ ক্ষেত্রে বাংলাদেশকে অগ্রাধিকার দিচ্ছে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমা দেশের সঙ্গে সম্পর্কের টানাপড়েন, বিনিয়োগে ধস, তেলের দাম পড়ে যাওয়ার কারণে অর্থনৈতিক মন্দা কাটাতে মুসলিম রাষ্ট্র গুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও বিনিয়োগ স্থানান্তরের বিষয়ে ভাবছে দেশটি।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষে অবস্থান গ্রহণ করলেও স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রেখেছে সৌদি আরব।

আল নূর এর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সৌদি বাদশাহের বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে বিনিয়োগ এবং অন্যান্য খাতে সহযোগিতার দ্বার উন্মুক্ত হবে। এ ছাড়াও সৌদি আরবের নেতৃত্বে নিরাপত্তা সংক্রান্ত জোটে বাংলাদেশের সমর্থনের কারণেও দেশটি বাংলাদেশের সঙ্গে বিনিয়োগেসহ পররাষ্ট্র সংক্রান্ত সম্পর্ক উন্নয়নে আগ্রহী।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাদশাহর রাষ্ট্রীয় সফরের দিনক্ষণ ঠিক না হলেও সুবিধাজনক সময়ে বাদশাহকে লালগালিচা সংবর্ধনা দিতে বাংলাদেশ প্রস্তুত বলে ঢাকাটাইমসকে জানিয়েছেন সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের একাধিক কর্মকর্তা।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম