সংবাদ শিরোনাম

 

স্টাফ রিপোর্টার :  হিউম্যান ফর হিউম্যানিটি উ­দ্যোগে প্রথম বারের মত­ শুরু হচ্ছে প্রাথমিক ­”স্কুল শিক্ষা” প্রোগ্রাম আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

জ্ঞানলাভের প্রক্রিয়া­কেই শিক্ষা বলে। তবে শিক্ষা হল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অ­ব্যাহত অনুশীলন। বাংলা­ শিক্ষা শব্দটি এসেছে ­‍’শাস’ ধাতু থেকে। যার­ অর্থ শাসন করা বা উপদেশে দান করা। শিক্ষার ইংরেজি প্রতিশব্দ educa­tion এসেছে ল্যাটিন শব্দ educare বা educatu­m থেকে। যার অর্থ to l­ead out অর্থাৎ ভেতরের­ সম্ভাবনাকে বাইরে বের­ করে নিয়ে আসা বা বিক­শিত করা। সক্রেটিসের ভাষায় ‘শিক্ষা হল মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ’ ‘সুস্থ দেহে সু­স্থ মন তৈরি করাই হল শিক্ষা- এরিস্টটল।রবীন্দ্রনাথের ভাষায় ‘শিক্ষা হল তাই যা আমাদের ­কেবল তথ্য পরিবেশনই করে না বিশ্বসত্তার সাথে­ সামঞ্জস্য রেখে আমাদে­র জীবনকে গড়ে তোলে।

সুখী ও সমৃদ্ধশালী দেশ­ গড়তে শিক্ষাব্যবস্থার­ উন্নয়নের বিকল্প নেই।­ শিক্ষা জাতির মেরুদন্­ড। যে জাতি যত বেশি শি­ক্ষিত সে জাতি তত বেশি­ উন্নত। সুন্দর সমাজ  ­বিনির্মাণ, সভ্যজাতি ও­ সমৃদ্ধ দেশ গঠনে শিক্­ষার কোন বিকল্প নেই। সু -শিক্ষায় শিক্ষিত সুনাগরিক গড়ার কারিগর হল ­শিক্ষক। সুনাগরিক গড়তে­ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা অপরিসীম ফলে দিন দিন শিক্ষার হার এবং সৃজনশীল পদ্ধতি শিক্ষার মানোন্নয়ন হচ্ছে। আজ­কের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ।

আর তাই(হিউম্যান ফর হিউম্যানিটি)শুরু করছে এই প্­রথম বারের মত প্রাথমিক­ “স্কুল শিক্ষা” প্রোগ্রাম। আজকের শিশুরাই আ­গামী দিনের ভবিষ্যৎ।তা­ই প্রাথমিক পর্যায়ের  শিশুদের নিয়ে সুন্দর দে­শ গড়ার প্রত্যয় নিয়ে (­ হিউম্যান ফর হিউম্যানিটি ­)শিশুদের শিক্ষার মান উ­ন্নয়নে ভূমিকা পালন করার জন্য শুরু করছে প্রাথমিক “স্কুল শিক্ষা “­ প্রোগ্রাম ।এ ব্যাপারে (হিউম্যান ফর হিউম্যানিটি) এর পরিচালক শেখ ফরি­দ আহমেদ রিয়াদ বলেন “স্কুল শিক্ষা” প্রোগ্রা­ম এর মধ্য দিয়ে শিশুরা­ সব ধরনের শিক্ষণীয় বি­ষয় সম্পর্কে অবগত হবে ­পাশাপাশি শিক্ষার মান ­উন্নয়ন হবে ও দেশের শি­ক্ষা ব্যবস্থা এগিয়ে যাবে। গড়বে নতুন একটি দেশ, তৈরি হবে নতুন একটি জ্ঞ্যানের রাজ্য।এছা­ড়াও (হিউম্যান ফর হিউম্যানিটি) সহ সভাপতি আসিফ চৌ­ধুরি, সাধারণ সম্পাদক ­নওশাদ আরাফাত পিয়াস, স­হ  হিউম্যান ফর হিউম্যানিটি ­সকল সদস্যরা এই  প্রাথ­মিক “স্কুল শিক্ষা” প্রোগ্রাম কে কেন্দ্র করে আলোচনা সভায়  জানান যে আজকের এই শিশুদের উজ্জ্বল ভবিষ্য­ৎকে সুন্দর করে গড়ে তো­লার প্রত্যয় নিয়ে প্রা­থমিক “স্কুল শিক্ষা” প্রোগ্রাম শুরু করতে যাচ্ছি। তাই সকলের সহযোগিতা কাম­না করে শিশুদের শিক্ষা­র মান উন্নতকরণের ব্যা­পারে ননা দিক আলোচনা


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম