সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক, ঢাবি : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আমাদের দেশের একটি রাজনৈতিক দল বিদেশের কোর্টে (আদালতে) সন্ত্রাসী দল হিসেবে পরিণত হবে এটা আমার মনে হয় না খুব একটা গর্বের বিষয়। এই দলের কর্মকাণ্ডের জন্য এই দল এখন সন্ত্রাসী দল হিসেবে পরিণত হয়েছে। আমরা যেনো এদের কবলে আর না পড়ি, সেই চিন্তা রাখতে হবে। জনগণকে সাথে নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আমাদের এগিয়ে যেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে ‘ব্রাহ্মণবাড়িয়ারআব্দুল বারী উকিল এক আদর্শিক রাজনীতির মূর্ত প্রতীক’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রবিবার (২৬ ফেব্রুয়ারি) আইনমন্ত্রী এসব কথা বলেন।

ভাষা সৈনিক আব্দুল বারী উকিল ফাউন্ডেশন আয়োজিত প্রকাশনা উৎসব ও আলোচনা সভায় শাহনাজ বেগমের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মঈন উদ্দিন মঈন প্রমুখ।

আইনমন্ত্রী বলেন, ‘ভাষা আন্দোলনের সময় আওয়ামী মুসলিম লীগ বা আওয়ামী লীগ করা কঠিন ছিলো। তার কারণ হচ্ছে বঙ্গবন্ধু আওয়ামী লীগকে গণতান্ত্রিক নিয়মতান্ত্রিক দল হিসেবে গড়ে তুলেছেন। আর তখন যারা আওয়ামী লীগ করতো তাদের ঠিকানা ছিলো জেলখানা। কথা বললেই জেলখানায় নিয়ে যেতো। এই ব্যাপারগুলো সহ্য করে, বাংলাদেশের মানুষের কথা বলা কষ্ট ছিলো। তবুও এ ধরনের মানুষরা ত্যাগ করে গিয়েছেন।’

বিশেষ অতিথির বক্তব্যে উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি আইনমন্ত্রীর কথার প্রসঙ্গ টেনে বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানের মতো প্রতিষ্ঠিতরাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধে দাঁড়াতে পেরেছিলেন। আর আমরা একটা প্রতিষ্ঠিত রাষ্ট্রশক্তি ব্যবহার করে সুন্দর দেশ গড়বো। তবে আমরা খুব বেশি হোচট খাচ্ছি, এগুতে পারছি না।’

প্রকাশনা উৎসবে আলোচনার শুরুতে ভাষা সৈনিক আব্দুল বারী উকিলের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এরপর আইনমন্ত্রীসহ অতিথিরা বইয়ের মোড়ক উন্মোচন করেন।

উল্লেখ্য ভাষা সৈনিক আব্দুল বারী উকিল ১৯০৩ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার গাছতলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকার কারণে তিনি গ্রেফতার হন। পরবর্তী সময়ে স্বাধীনতা যুদ্ধেও তিনি অবদান রাখেন। ভাষা সৈনিক আব্দুল বারী উকিল ১৯৭৫ সালের ৪ আগস্ট মৃত্যুবরণ করেন।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম