সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের (২০১৬-১৭) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) আকার দাঁড়াচ্ছে ১ লাখ ১২ হাজার ৭৯৫ কোটি ৯৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৭১ হাজার ২০০ কোটি, বৈদেশিক সহায়তা ৩৩ হাজার কোটি এবং স্বায়ত্বশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন ৮ হাজার ৫৯৫ কোটি ৩ লাখ টাকা। মূল এডিপির আকার ছিল ১ লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা। সে হিসেবে বাদ দেওয়া হচ্ছে ১০ হাজার ৫৫০ কোটি টাকা। বরাদ্দের ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে পরিবহনখাতকে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) এ সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় এ বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা।

সম্প্রতি অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বার্ধিত সভায় সংশোধিত এডিপির খসড়া আকার চূড়ান্ত করা হয়েছে। ওই বৈঠকে অংশ নেওয়া একাধিক কর্মকর্তা দ্য রিপোর্টকে জানান, বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেছেন, বৈদেশিক ঋণ সহায়তা ব্যবহার বৃদ্ধি নিশ্চিত করতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। একই সঙ্গে সরকারি তহবিলের বরাদ্দ শতভাগ বাস্তবায়নে সবাইকে একযোগ কাজ করতে হবে। ওই বৈঠকে মূল এডিপিতে বৈদ্যুতিক সহায়তা বরাদ্দকে উচ্চাভিলাসী ছিল বলে মন্তব্য করেছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম।

সূত্র জানায়, এডিপি থেকে বাদ যাওয়া অর্থের মধ্যে বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৭ হাজার কোটি এবং স্বায়ত্বসাশিত সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৩ হাজার ৫৫০ কোটি ৩ লাখ টাকা রয়েছে। এ বিষয়ে জানতে পরিকল্পনা বিভাগের সচিব জিয়াউল ইসলামকে জিজ্ঞাসা করা হলে তিনি কোন মন্তব্য করেননি।

সূত্র জানায়, সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে পরিবহনখাতে ২৫ হাজার ৩৫৯ কোটি ৬০ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ভৌত-পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৩ হাজার ৯৭৭ কোটি ৪৬ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে শিক্ষা ও ধর্ম খাতে ১২ হাজার ৭১২ কোটি ৯৭ কোটি টাকা এবং চতুর্থ বরাদ্দ দেওয়া হয়েছে বিদ্যুৎখাতে ১২ হাজার ৩৪৭ কোটি ৫৭ লাখ টাকা।

সংশোধিত এডিপিতে বাড়ছে প্রকল্পের সংখ্যা। মূল এডিপিতে বরাদ্দসহ মোট প্রকল্প ছিল ১ হাজার ২৭৮টি। সেখান থেকে ৩০৩টি বাড়িয়ে সংশোধিত এডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়াচ্ছে ১ হাজার ৫৮১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১২৫৫টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৫৪টি, জেডিসিএফ প্রকল্প ৬টি এবং স্বায়ত্বশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত ১৬৬টি প্রকল্প রয়েছে। এগুলোর মধ্যে একবারেই নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ২৭২টি।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম