সংবাদ শিরোনাম

 

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ২০১৮ সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সামরিক ব্যয় বাড়াতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া বাজেটে বৈদেশিক সহায়তা ও পরিবেশ খাতে বরাদ্দ কাটছাঁটেরও পরিকল্পনা করছেন তিনি। সোমবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফাঁস হওয়া খসড়া বাজেট পরিকল্পনায় ট্রাম্প সামরিক ব্যয় বাড়ানোর যে প্রস্তাব দিয়েছেন, তা গত বছরের তুলনায় ৯ শতাংশ বেশি। ক্ষমতাসীন রিপাবলিকান দল সামাজিক নিরাপত্তা ও চিকিৎসা খাতে সংস্কারের দাবি জানিয়ে এলেও এই দুই খাতে কোনো পরিবর্তন না আনার প্রস্তাব দিয়েছেন তিনি। আগামী মার্চ মাসের মাঝামাঝি মার্কিন প্রেসিডেন্ট তার চূড়ান্ত বাজেট প্রস্তাব প্রকাশ করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার হোয়াইট হাউসে গভর্নরদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছেন, ‘আমরা স্বল্প সম্পদ দিয়ে অনেক বেশি কিছু করতে চাই এবং সরকারকে নির্ভরযোগ্য ও দায়বদ্ধ করতে চাই।’

ট্রাম্প অবশ্য তার নির্বাচনী প্রচারণার সময় সামরিক ব্যয় বৃদ্ধি ও কল্যাণমূলক প্রকল্পগুলো অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। বৈঠকে সে বিষয়গুলো পুনর্ব্যক্ত করে তিনি বলেন, তার বাজেটে সামরিক, নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়নের বিষয়টিকে প্রাধান্য দেওয়া হবে।

মঙ্গলবার কংগ্রেসে বক্তৃতা দেওয়ার সময় অবকাঠামো খাতে ব্যয়ের বিষয়েও আলোকপাত করবেন বলেও জানান ট্রাম্প।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম