সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বাজেটে দেশের প্রত্যেকটি গৃহহীন মানুষের জন্য বাড়ির ব্যবস্থা করবেন।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সোমবার ‘দর্শন-উপলব্ধিতে ঐতিহাসিক সত্য অনুসন্ধান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বিবি ফাউন্ডেশন (বিবিএফ) নামের একটি সংগঠন এ আলোচনা সভা আয়োজন করে।

ভারত-পাকিস্তান সৃষ্টির দীর্ঘ ইতিহাস তুলে ধরে আ ক ম মোজাম্মেল হক বলেন, পাকিস্তান সৃষ্টির আন্দোলনের অন্যতম নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু পাকিস্তান সৃষ্টির তিন মাসের মধ্যে তার মোহভঙ্গ হয়। যুগান্তকারী ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু বাংলার মানুষকে স্বাধীনতার জন্য সব ধরনের দিক নির্দেশনা দেন।

তিনি বলেন, অর্থনেতিক মুক্তি ছাড়া রাজনৈতিক স্বাধীনতা অর্থহীন। একথা ভেবেই স্বাধীনতার সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক মুক্তির কথাও বলেন বঙ্গবন্ধু। ৭ মার্চের ভাষণে অর্থনৈতিক মুক্তির কথা আছে। সেদিন বঙ্গুবন্ধু দৃঢ়তার সঙ্গে বলেছিলেন, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এই স্বপ্নকে লালন করেই ১৯৭২ সালে সংবিধান রচিত হয়েছিল। সংবিধানে মানুষের অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের কথা বলা হয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং বাহাত্তরের সংবিধানের নির্দেশিত পথেই দেশ পরিচালিত হচ্ছে। শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্নই বাস্তবায়ন করছেন। প্রধানমন্ত্রী আগামী বাজেটে প্রত্যেকটি গৃহহীন মানুষের জন্য বাড়ির ব্যবস্থা করবেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. রশিদুল আলম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এর সভাপতি শাবান মাহমুদ প্রমুখ। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের চেয়ারম্যান ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর ব্যাপারী।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম