সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের সৈয়দ মো. হুসাইন (৫৪) ও মোহাম্মদ মোসলেম প্রধানের (৬৮) বিরুদ্ধে রায় যে কোনো দিন ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আসামী ও রাষ্ট্র উভয় পক্ষের যুক্তি-তর্ক শুনানি শেষে মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন।

আদালতে রাষ্ট্রপক্ষের যুক্তি তর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর তুরিন আফরোজ। অপরদিকে আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

২০১৬ সালের ৯ মে এই দু`জনের বিরুদ্ধে হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটসহ ছয়টি অভিযোগে বিচার শুরুর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১৫ সালের  ২৯ ডিসেম্বর এই দুইজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন রাষ্ট্রপক্ষ।

তারও আগে ২০১৫ সালের ২৯ ডিসেম্বর এই দুজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে রাষ্ট্রপক্ষ। ২০১৬ সালের ৭ জুলাই এই দুই রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। দুই আসামির মধ্যে মোহাম্মদ মোসলেম প্রধান গ্রেফতার রয়েছেন।

সৈয়দ মো. হুসাইন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কিশোরগঞ্জের তাড়াইল থানার রাজাকার কমান্ডার পলাতক সৈয়দ মো. হাসান আলীর ভাই।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম