সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণে স্বাধীনতার গ্রিন সিগন্যাল পাওয়ার কথা স্বীকার করেছিলেন। তিনি একটি লেখায় তা উল্লেখও করেন। কিন্তু বিএনপি তা স্বীকার করে না। তারা ৭ মার্চ পালন করে না। এটাকে বিএনপির স্বাধীনতার চেতনা ও অনুভূতিহীনতা হিসেবে দেখছেন ওবায়দুল কাদের।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে মঙ্গলবার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বাধীনতার ঘোষণা কবে এসেছে এটা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে একটি বিতর্ক রয়েছে। আওয়ামী লীগ মনে করে ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন সেখানেই মূলত স্বাধীনতার ঘোষণা আসে। তবে বিএনপি মনে করে জিয়াউর রহমান চট্টগ্রামের কালুঘাট বেতার কেন্দ্র থেকে রেডিও’র মাধ্যমে যে ঘোষণা দিয়েছিলেন সেটাই স্বাধীনতার ঘোষণা। জিয়াউর রহমানের জীবদ্দশায় এটা নিয়ে কোনো বিতর্ক সৃষ্টি না হলেও পরবর্তী সময়ে বিএনপি এই দিনটিকে বিশেষ গুরুত্ব দেয়ায় বিতর্কের সৃষ্টি হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান সাপ্তাহিক বিচিত্রায় প্রকশিত এক লেখায় উল্লেখ করেন, ‘৭ মার্চে বঙ্গবন্ধুর ঘোষণার মধ্য দিয়ে আমরা স্বাধীনতার গ্রিন সিগন্যাল পেয়ে গেছি।’

ওবায়দুল কাদের বলেন, ‘ওই ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। এটিই ছিল প্রকৃত স্বাধীনতার ঘোষণা। অথচ বিএনপির এটা উপলব্ধি করে না। আসলে এটা চেতনার ব্যাপার। মূল্যবোধের ব্যাপার। অনুভূতির ব্যাপার, যা তাদের নেই।’ আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘আজকের দিনে আমাদের অঙ্গীকার হবে, সবধরনের অসুন্দর ও অসাম্প্রদায়িকতাকে পরাজিত করে স্বাধীনতাকে সুসংহত করা। একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া।’

জঙ্গিবাদী তৎপরতা রুখে দিয়ে, মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে হবে বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

অন্যান্য বছর দিবসটিতে দলের নেতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে শ্রদ্ধা জানালেও এবার ইন্ডিয়ান ওসান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিনি ইন্দোনেশিয়ায় অবস্থান করছেন। এজন্য দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ওবায়দুল কাদের।

এর আগে ভোর সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম