সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত ইন্ডিয়ান ওসান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘লিডারস সামিটে’ যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শুরু হওয়া এ ‘সামিটে’ বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও সদস্য দেশসমূহের নেতারাও যোগ দিয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (৭ মার্চ) সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে এ সামিটের উদ্বোধন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। খবর বাসসের।

‘লিডারস সামিটে’ যোগ দিতে তিনদিনের সরকারি সফরে সোমবার (৬ মার্চ) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পৌছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ এর শীর্ষ সম্মেলন আয়োজন করছে। এবারের সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্যবিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্যসম্পদ ব্যবস্থাপনা, মৎস্যপ্রযুক্তি, ভ্রমণ ও কালচার বিষয়গুলো গুরুত্ব দেওয়া হচ্ছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগরীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়টিও আলোচনায় উঠে আসতে পারে।

ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলংকা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআরের সদস্য। এ ছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিসর এই জোটের ডায়ালগ পার্টনার।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম