সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : গাহর্স্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে তৃতীয় দিনের মতো সড়কে অবস্থান করে বিক্ষোভ করছে প্রতিষ্ঠানটির ছাত্রীরা। বুধবার সকাল থেকে নিউ মার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ করছে তারা। এর ফলে ওই সড়ক দিয়ে চলাচলরত সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এর প্রভাবে আশপাশের সড়কগুলোতে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রতিদিন সড়ক অবরোধ করে আন্দোলন করা হবে বলে শিক্ষার্থীরা জানান।

ঘটনাস্থল থেকে প্রতিবেদক জানান, দাবি বাস্তবায়নে সকালে শিক্ষার্থীরা হাতে পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে নিউ মার্কেট মোড়ের রাস্তায় বসে যায়। এ সময় দাবির পক্ষে তাদের নানা ধরনের শ্লোগান দিতেও দেখা যায়। অবরোধ করে বিক্ষোভ করায় আশপাশের সড়কগুলো যান চলাচল বন্ধ হয়ে গেছে। কেবল নিউমার্কেট বা নীলক্ষেত এলাকা নয়, যানজট ছড়িয়েছে আশেপাশের বিভিন্ন সড়কেও। এতে চরম দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। অনেকে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হন।

গত সোম ও মঙ্গলবারও নীলক্ষেত মোড় এলাকায় সড়ক অবরোধ করে কলেজটির শিক্ষার্থীরা। দুইদিনই দুপুর দুইটায় তারা সড়ক থেকে ক্যাম্পাসে ফিরে যায়।

একই দাবিতে গত বছরের ৪ অক্টোবর নীলক্ষেত মোড়ে অবরোধ করে আন্দোলন করেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট ঘোষণার আশ্বাস দিয়েছিলেন। এরপর শিক্ষার্থীরা তাঁদের দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে স্মারকলিপি দেন। কিন্তু এত দিনেও দাবি পূরণ না হওয়ায় আবার আন্দোলন শুরু করেছেন তারা।

গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যাপক ফাতিমা সুরাইয়া বলেন, ‘শিক্ষার্থীদের এই আন্দোলন দীর্ঘদিন ধরে চলছে। এছাড়াও আমাদের অনেক দাবি ছিল। এই কারণে গত বছরের অক্টোবরে শিক্ষামন্ত্রী দুটি তদন্ত কমিটি করেছিলেন। গতকাল আমরা শিক্ষকরা সভা করেছি। সভায় কলেজের বেশ কিছু সমস্যা তুলে ধরা হয়েছে। আমরা শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে আসতে বলেছি। সাধারণ মানুষকে দুর্ভোগে ফেলে আন্দোলন করা কখনোই গ্রহণযোগ্য নয়।’

তবে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তাদেরকে আশ্বাস দিয়েও শিক্ষামন্ত্রী দাবি পূরণে উদ্যোগ নেননি। যতদিন ইনস্টিটিউট ঘোষণা না হবে ততদিন আন্দোলন চলবে বলেও ঘোষণা দেন তারা।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম