সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে তাঁর রচিত নতুন বই ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করেছে বাংলা একাডেমি। বইটির ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষ্যে ১৭ মার্চ (শুক্রবার) থেকে বাংলা একাডেমির বিক্রয়কেন্দ্রে বইটি পাওয়া যাবে। এর আগে একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বুধবার (১৬ মার্চ) বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার কাছে আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমির পক্ষ থেকে বইটি হস্তান্তর করেছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলা একাডেমি জানিয়েছে, ১৯৬৬ থেকে ১৯৬৮ কালপর্বের কারাস্মৃতি গ্রন্থটিতে স্থান পেয়েছে। এই বইটি ইতিপূর্বে প্রকাশিত অসমাপ্ত আত্মজীবনী (২০১২)’র দ্বিতীয় খন্ড নয়; এটি বঙ্গবন্ধুর সম্পূর্ণ নতুন বই।

১৯৬৯ সালে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্তি দেয়ার সময় তৎকালীন পাকিস্তান সরকার কারাগারে লেখা তাঁর দু’টো ডায়েরি জব্দ করে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং পুলিশের বিশেষ শাখার সহায়তায় উদ্ধারকৃত একটি ডায়েরির গ্রন্থরূপ বাংলা একাডেমি প্রকাশিত এই কারাগারের রোজনামচা।

৩৩২ পৃষ্ঠার এই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে চারশত (৪০০/=) টাকা। শিল্পী রাসেল কান্তি দাশ অঙ্কিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি অবলম্বনে গ্রন্থটির প্রচ্ছদ ও নকশা করেছেন তারিক সুজাত।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম