সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, জলবায়ুর পরিবর্তনজনিত সমস্যা সারাবিশ্বেই অন্যতম একটি সমস্যা। কিন্তু সন্ত্রাসবাদ এখন তার চেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

বুধবার (২২ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় ইউএনডিপির সঙ্গে পরিবেশ ও বন মন্ত্রণ‍ালয় যৌথ উদ্যোগে ‘জলবায়ুজনিত বিপদাবস্থা হ্রাসে বাংলাদেশের উপকূলের বনায়ন ও পুনঃবনায়নে কমিউনিটি ভিত্তিক অভিযোজন কর্মসূচি (আইসিবিএ-এআর)’ শীর্ষক প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মন্ত্রী বলেন, জলবায়ুর বিরূপ প্রভাবে উপকূলীয় অঞ্চলে দুর্যোগ মোকাবেলা একটি চ্যলেঞ্জ। দিনে দিনে পৃথিবী উষ্ণ হয়ে উঠছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় সবাইকে নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে।

কর্মসূচি উদ্বোধন প্রসঙ্গে তিনি বলেন, উপকূল অঞ্চলে দুর্যোগ মোকাবেলায় এ উদ্যোগটি অনেক কার্যকর ভূমিকা পালন করবে। সব উপকূলে একসাথে বনায়ন সম্ভব নয়। প্রাধান্যের ভিত্তিতে বিভিন্ন উপকূলে বনায়ন করা হবে।

আইসিবিএ-এআর নামে চার বছর মেয়াদি প্রকল্পটি নেওয়া হয় ২০১৬ সালে। এ প্রকল্পের মাধ্যমে ৬০ হাজার অতিদরিদ্র উপকূলবাসী জলবায়ু সহনশীল জীবিকায়ন সহায়তা পাবেন ও ৬৫০ হেক্টর জমিতে ম্যানগ্রোভ বনায়ন করা হবে।

প্রকল্পটি জলবায়ু পরিবর্তনে সর্বাধিক ঝুঁকিপূর্ণ ভোলা, পটুয়াখালী, বরগুনা ও নোয়াখালী জেলায় বাস্তবায়িত হবে। এতে পিরোজপুর জেলাকেও অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপির প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ এম ফয়সাল। বক্তব্য রাখেন- পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, ভারপ্রাপ্ত সচিব ইশতিয়াক আহমদ, ইউএনডিপির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর কিওকো ইয়োকোসুকা প্রমুখ।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম