সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

শনিবার রাত সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রীকে ফোন করে রোহিঙ্গাদের বিষয়ে কথা বলেন গুতেরেস। এ বিষয়ে দুজনের মধ্যে প্রায় ২০ মিনিট আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গা প্রবেশ করায় উদ্বেগ জানিয়েছেন গুতেরেস। এ বিষয়ে সংহতি প্রকাশ করে রোহিঙ্গাদের আশ্রয় ও অন্যান্য সেবা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন তিনি।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে মিয়ানমারে পুনর্বাসিত করার জন্য তাদের ওপর আরো চাপ প্রয়োগে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রীর তুলে ধরা পাঁচ দফা প্রস্তাব যাতে বাস্তবায়িত হয়, সেজন্য গুতেরেসের সমর্থন চেয়েছেন তিনি।

ফোনালাপের সময় প্রধানমন্ত্রী বলেন, ‘এই সমস্যার স্থায়ী সমাধানে আমি পাঁচ দফা প্রস্তাব উপস্থাপন করেছিলাম।’ ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের ভাষণে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের নিপীড়ন-নির্যাতনের স্থায়ী অবসান ঘটাতে পাঁচ দফা প্রস্তাব তুলে ধরে তা বাস্তবায়নে বিশ্ব নেতৃত্বের সমর্থন চেয়েছিলেন তিনি।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে অভিহিত করেন গুতেরেস। এর আগেও কয়েকবার রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। কিন্তু কারো কথায় কান ‍দিচ্ছে না দেশটি।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম