সংবাদ শিরোনাম

 

বিশেষ সংবাদদাতা : ‘হালি কত? একদাম ১৬শ’ টাকা। আরে বলেন কি? কয়েকদিন আগেও তো অর্ধেক দামে কিনছি। একদাম, এক টাকাও কম অইবোনা,পোষাইলে নেন।’

সোমবার দুপুর ১২টার দিকে এ কথোপকথন রাজধানীর নিউমার্কেটের মাছের বাজারে একজন ক্রেতা ও একজন ইলিশ মাছ বিক্রেতার ।

 

সরেজমিন পরির্দশনকালে দেখা গেছে, নিউমার্কেটের বনলতা মাছের বাজারে তিনজন দোকানি সর্বসাকুল্যে মাত্র ১০টি ইলিশ মাছ ঢালায় সাজিয়ে বসে আছেন। ১০টি মাছের মধ্যে দু’জনের কাছে এক হালি করে দুই হালি ও অন্যজনের কাছে মাত্র ২টি মাছ।

 

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে হাসেম মিয়া নামের একজন মাছ বিক্রেতা জানান, ২২ দিনের নিষেধাজ্ঞার পর আজই প্রথম বাজারে ইলিশ মাছ বিক্রি হচ্ছে। প্রথমদিনে তাই সরবরাহ খুবই কম। তাছাড়া গত দুই তিন দিন বৃষ্টির কারণে বাজার মন্দা থাকায় তারা ইচ্ছে করেই অন টেস্টে হাতেগোনা কয়েক হালি মাছ বিক্রির জন্য এনেছেন। তবে দুই এক দিনের মধ্যে বাজারে মাছের সরবরাহ বাড়বে এবং দামও কমে আসবে।

নিউ এলিফ্যান্ট রোডের বাসিন্দা শাহজাহান মিয়া প্রবাস ফেরত ছেলের জন্য ইলিশ মাছ কিনতে এসে দাম শুনে কিছুটা হতাশ হলেও ৮শ’ টাকা দিয়ে দুটি ছোট সাইজের ইলিশ মাছ কেনেন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, গত ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত (২২ দিন) ইলিশ ধরা, বিক্রি, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ নিষিদ্ধ করেছিল সরকার। ফলে প্রবাস ফেরত ছেলে ইলিশ খেতে চাইলেও বাজারে না পাওয়ায় খাওয়াতে পারেনি। দাম একটু বেশি হলেও ছেলেকে খাওয়াতে টাকা বেশি দিয়ে মাছ কিনলাম।

 

উল্লেখ্য, রোববার দিবাগত রাত ১২টার পর থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে উপকূলীয় এলাকাসহ নদ-নদীতে ইলিশ ধরতে নেমে পড়েছেন জেলেরা। ফলে আজ সোমবার থেকে ফের বাজারে পাওয়া যাচ্ছে ইলিশ।

এবার ইলিশ ধরার ২২দিনের নিষেধাজ্ঞার সময়েই পূর্ণিমা ও অমাবস্যা ছিল। ফলে এবার বেশি ডিম পাড়ার সুযোগ পেয়েছে ইলিশ। এছাড়া অন্যান্য বছরের তুলনায় এবার আইন কঠোরভাবে প্রয়োগ করায় বেশি ইলিশের আশা করছেন সংশ্লিষ্টরা।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম