সংবাদ শিরোনাম

 

বিশেষ প্রতিবেদক : নিষেধাজ্ঞার সময়সীমা শেষে গতকাল রোববার রাত থেকে আবার সাগর ও নদীতে ইলিশ মাছ ধরা হচ্ছে। তবে আজ সোমবার রাজধানীর বাজারে ইলিশের তেমন সরবরাহ ছিল না। দু-একজন দোকানি অল্প যে কটি ইলিশ নিয়ে বসেছেন, তার দাম ‍ছিল স্বাভাবিক সময়ের চেয়ে বেশি। দোকানিরা বলছেন, মাত্র ধরা শুরু হয়েছে, বাজারে ইলিশের সরবরাহ এলে দাম কমে যাবে।

বাজার ঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকালে যে ইলিশের দাম ছিল ১৬০০ টাকা তা দুপুরের পর মিলেছে ১০০০ টাকায়।

মা ইলিশ সংরক্ষণ ও প্রজনন নিশ্চিত করতে ১ অক্টোবর থেকে গতকাল পর‌্যন্ত ২২ দিন সাগর ও নদীতে ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছিল সরকার। এই সময়ে ইলিশ বিক্রি, পরিবহন, মজুদ, বাজারজাতকরণের ওপরও নিষেধাজ্ঞা জারি ছিল।

নিষেধাজ্ঞা শেষে সোমবার থেকে আবার রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে ইলিশ আসতে শুরু করে। তবে প্রথম দিনে ঢাকার ইলিশের বাজারে বিক্রেতা ও ক্রেতার সংখ্যা খুবই কম দেখা গেছে।

ইলিশ বিক্রির ওপর নিষেধাজ্ঞা ওঠার প্রথম দিনে রাজধানীর রামপুরা বাজারে মাত্র দুজন ও কারওয়ান বাজারে তিনজন বিক্রেতা কিছু ইলিশ নিয়ে বসেছেন।

কারওয়ান বাজারের একজন বিক্রেতা বলেন, ‘আজকে প্রথম দিন, কাস্টমার নাই। সকাল থেকে তিনটা মাত্র বিক্রি করেছি। আগস্ট মাসে মৌসুম আছিল, তখন ৪০০ গ্রাম ওজনের ইলিশের দাম ছিল জোড়া ৫০০-৬০০ টাকার মতো। কিন্তু আইজ ৯০০-১০০০ টাকা।’ পাইকারদের কাছে মাছ কম তাই বেশি দামে তারা কিনে আনেন বলে জানান ওই দোকানি।

কারওয়ান বাজারে একজন ইলিশের ক্রেতা আকরামুল করিম বলেন, ‘সকালে মাছ কিনতে একবার আসছিলাম। তখন ৬০০ গ্রামের মতো জোড়া ইলিশ চেয়েছিল ১৬০০ টাকা। অন্যান্য বাজার শেষ করে দুপুর আবার আসলাম। এখন ওই মাছ দুটাই কিনলাম এক হাজার টাকায়।’

বিক্রেতারা আশা করছেন এবার অন্যবারের চেয়ে বেশি ইলিশ আসবে বাজারে। কারণ ১ থেকে ২২ অক্টোবর পর‌্যন্ত ২২ দিনের নিষেধাজ্ঞার সময়ই পূর্ণিমা ও অমাবস্যা ছিল। ফলে এবার ডিম পাড়ার সুযোগ বেশি পেয়েছে ইলিশ। এ ছাড়া অন্যান্য বছরের তুলনায় এবার ইলিশ ধরা নিষেধাজ্ঞা কঠোরভাবে প্রয়োগ করা হয়।

বাজারে ইলিশ কম পাওয়ার কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, ২২ তারিখ রাত ১২টায় নিষেধাজ্ঞা ওঠার পর জাল নিয়ে নেমেছেন জেলেরা। তাদের ধরা মাছ সকালে আড়তে আসেনি। যে জেলেরা দূরে ইলিশ ধরতে গেছেন তাদের ফিরে আসতে সময় লাগবে। কাছাকাছি থাকা জেলেদের ইলিশ আসতে শুরু করলেও বাজারে সরবরাহ বাড়বে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম