সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক, ভোলা : ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর ইস্ট কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

বুধবার (১ নভেম্বর) সকাল ৮টা ২৫ মিনিটে গ্যাস উত্তোলন শুরু হয়। এর মধ্য দিয়ে এই কূপে চূড়ান্তভাবে গ্যাস মজুদের বিষয়টি নিশ্চিত হলো।

প্রথম দিনেই ওই কূপ থেকে ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হচ্ছে বলে জানিয়েছেন বাপেক্স কর্মকর্তা ও গ্যাস ক্ষেত্র ইনচার্জ মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, মাটির তিন হাজার ৪৯০ ফুট নিচে গ্যাস রয়েছে। প্রথম দিন কিছুটা কম হলেও আগামীতে গড়ে ৪০/৪১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে।

গত ২৩ অক্টোবর নতুন ক্ষেত্রটি আবিষ্কারের খবর প্রথম প্রকাশ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সেদিন মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এই খবর জানান।

বাপেক্সের সূত্র জানায়, ১৯৮৬ সালে ভোলায় ২৬৬ লাইন কিলোমিটার দ্বিমাত্রিক ভূকম্পন জরিপের মাধ্যমে শহাবাজপুর গ্যাসক্ষেত্রটির সন্ধান পাওয়া যায়। কিন্তু ভোলায় আরও গ্যাস আছে বলে সংশ্লিষ্ট ভূতত্ত্ববিদেরা ধারণা করতেন। সেই ধারণা থেকেই ২০১৬ সালে পুরো দ্বীপের ৬০০ বর্গকিলোমিটার এলাকায় ত্রিমাত্রিক ভূকম্পন জরিপ চালানো হয়। তাতে যে চিত্র পাওয়া গেছে, তার ভিত্তিতেই মুলাইপতনে অনুসন্ধান কূপ খননের স্থান নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, সম্প্রতি বোরহানউদ্দিনের দ্বিতীয় গ্যাস ক্ষেত্র শাহবাজপুর ইস্ট কূপে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া যায়।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম