সংবাদ শিরোনাম

 

বিশেষ সংবাদদাতা : ইলিশ শিকারে সরকার ঘোষিত ২২ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত মাসে। বাজারে আসছে প্রচুর ইলিশ। বেশিরভাগ ইলিশই ২৫ সেন্টিমিটারের ছোট আকারের। কিছু কিছু বড় ইলিশও রয়েছে। কিন্তু ছোট-বড় দুই ধরনের ইলিশের পেট ভর্তি রয়েছে ডিম। অথচ মা ইলিশ সংরক্ষণ, রক্ষা ও স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ করে দিতেই ইলিশ শিকারে এই নিষেধাজ্ঞা জারি করেছিল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

দেশের দ্বিতীয় বৃহৎ মৎস্য আড়ত বরগুনার পাথরঘাটা বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্র। ভোরের আলো ফোটার আগেই প্রচুর ইলিশের আমদানি দেখা যায় এ বাজারে। দামও এখন অনেক কম।

মাছ ব্যবসায়ী হাফেজ তরিকুল ইসলাম জানান, সকালেই তিনি ছোট-বড় আকারের অন্তত ৫০ মণ ইলিশ কিনেছেন। এসব ইলিশের পেটে রয়েছে পরিপক্ক ডিম। ২০০ থেকে ২৫০ গ্রাম ওজনের ছোট ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২২০ টাকায়। আর ৫০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়। ছোট-বড় প্রায় প্রতিটি ইলিশের পেটে ডিম রয়েছে বলেও জানান তিনি।

এ বাজারে মাছ বিক্রি করতে এসেছিলেন জেলে রফিকুল ইসলাম। তিনি বলেন, ‘গত কয়েক বছরে এতো ইলিশ ধরতে পারিনি। এবার ইলিশ ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে। মাছ দেখে তো চোখ ছানাবড়া। যে ইলিশ পেয়েছি তার অর্ধেকের পেট ভরা ডিম। কষ্ট হলেও গত ২২ দিন নদীতে মাছ ধরা বন্ধ রেখেছি। অথচ এখনও রয়েছে ইলিশের পেট ভর্তি ডিম।’

বাজারে মাছ কিনতে আসা মো: ফারুক হোসেন জানান, দুদিন ধরে তিনি ইলিশ মাছ কিনছেন তাতে প্রতিটি মাছের পেটভর্তি ডিম ছিল। তার বাচ্চারা ইলিশের ডিম খুব পছন্দ করে। তাই তিনি ডিমওয়ালা ইলিশ কিনতে এসেছেন।

অপরদিকে ইলিশ ধরা থেকে বিরত রাখতে উপজেলার ৮৪৬১ জন জেলেকে ২০ কেজি করে চাল দিয়েছে ত্রাণ ও পুনর্বাসন দপ্তর। তবে পুরো উপজেলায় তালিকাভুক্ত জেলের সংখ্যা ১৪ হাজার ৩শ’ ৫০ জন। সরকারি সহায়তা না পাওয়া জেলেদের অনেকেই চুরি করে ইলিশ ধরেন বলে অভিযোগ রয়েছে।

এখন পেটভর্তি ডিম নিয়ে ইলিশ ধরা পড়ার ব্যাপারে জানতে চাইলে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মুরাদ হোসেন প্রামানিক বলেন, ইলিশের ডিম্বকোষের সব ডিম একসঙ্গে পরিপক্ক হয় না। পরিপক্ক ডিম ছেড়ে দেয়ার পর ডিম্বকোষে যে পরিমাণ অপরিপক্ক ডিম অবশিষ্ট থাকে, ইলিশ তা পরবর্তী সময়ে ছাড়ে। বছরের প্রতি অমাবস্যার সময় ইলিশ ডিম ছাড়ে। এখন সেসব ইলিশগুলোই ধরা পড়ছে যেগুলোর ডিম আগে পরিপক্ক হয়নি।


মতামত জানান :

 
 
আরও পড়ুন
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম