সংবাদ শিরোনাম

 

নিজস্ব প্রতিবেদক : ৭ নভেম্বরের ঘটনাপ্রবাহের স্মরণে সমাবেশের অনুমতি পাওয়ার বিষয়ে এখনও আশাবাদী বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ নেতারা বলছেন বিএনপিকে সভা সমাবেশে কোনো বাধা দেয়া হচ্ছে না। এই কথার সত্যতা রাখতেই বিএনপির ডাকা সমাবেশের অনুমতি মিলবে বলে মনে করছেন ফখরুল।

বুধবার নয়াপল্টনে দলের কার্যালয়ে যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এ কথা বলেন।

ফখরুল বলেন, ‘কালকেও আওয়ামী লীগের একজন নেতা বলেছেন, তারা আমাদেরকে কোনো ধরনের বাধা দেননি। এই ধরণের সমাবেশ করতে কোনো বাধা নেই। আমরা তাদের কথার সত্যতা দেখতে চাই।’

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের প্রেক্ষিতে ৭ নভেম্বর সেনাবাহিনীর সৈনিক এবং সাধারণ জনতা নিয়ে বিপ্লবের চেষ্টা চালায় জাসদ। কিন্তু কথিত বিপ্লবের নিয়ন্ত্রণ হাতছাড়া হয়ে সামনে চলে আসেন জিয়াউর রহমান। আর পরে তার নির্দেশেই বন্দী হন জাসদ নেতা কর্নেল তাহের। পরে তাকে ফাঁসি দেয়া হয়। এই ঘটনার প্রায় চার দশক পরে উচ্চ আদালত এই দণ্ডকে বিচারের নামে হত্যা বলেছে।

৭ নভেম্বর সেনাবাহিনীতে বিশৃঙ্খলায় শত শত মুক্তিযোদ্ধা অফিসার প্রাণ দেন। এই দিনটিকে আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস হিসেবে পালন করলেও বিএনপি একে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে।

বিএনপি ক্ষমতায় থাকাকালে এই দিনটি পালিত হয় রাষ্ট্রীয়ভাবে। তবে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সাল থেকে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা ও সরকারি ছুটি বাতিল করা হয়।

গত কয়েক বছর ধরে এই দিনটিকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালনে সমাবেশের অনুমতি চেয়ে পাচ্ছে না বিএনপি। চলতি বছরও আজ বুধবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চেয়েছিল দলটি। কিন্তু একই সময় অন্য একটি সংগঠন সমাবেশের অনুমতি চেয়েছে জানিয়ে কাউকে সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ।

অনুমতি না পেয়ে সমাবেশ পিছিয়ে শনিবার করার ঘোষণা দেয়া বিএনপি আবেদন করে নতুন করে। পরে আবার সমাবেশ পেছান হয় একদিন।

কিন্তু এখনও সমাবেশের অনুমতির বিষয়টি জানান হয়নি বিএনপিকে। মির্জা ফখরুল বলেন, ‘আমাদের লিখিত, মৌখিকভাবে কোনো কিছুই জানানো হয়নি। তবে আশা করছি।’

সমাবেশের অনুমতি না পেলেও প্রস্তুতি চূড়ান্ত করতে এই যৌথসভার আয়োজন করা হয়। এ ছাড়া সেখানে সাংগঠনিক নানা বিষয়ে কথা হয়েছে। ঢাকা মহানগর ছাড়াও ঢাকা জেলা, বিভাগের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম